Herbal Trees – Cure of native plants and fruits

চর্মরোগ এর ঘরোয়া চিকিৎসায় ভাঁটফুল পাতার উপকারিতা – Benefits of Dandelion Leaf in Skin Disease in Bengali

চর্মরোগ এর ঘরোয়া চিকিৎসায় ভাঁটফুল পাতার উপকারিতা

চর্মরোগ এর ঘরোয়া চিকিৎসায় ঘেটু গাছ বা ভাঁটফুল পাতার উপকারিতা Benefits of bamboo leaves: চর্মরোগ নিরাময় করার জন্য একটি গুরুত্বপূর্ণ ভেষজ ঔষধ গুণসম্পন্ন গাছ সম্পর্কে জানব। চর্ম রোগের চিকিৎসা হয়তো আপনি করেছেন কিন্তু কোন ফল পাচ্ছেন না, চার থেকে পাঁচ দিন নিয়মিত ব্যবহারের ফলে চর্মরোগ গোড়া থেকে পরিষ্কার হবে। অনেক চর্মরোগ আছে যেগুলি আপনি এলোপ্যাথিক হোমিওপ্যাথি করেও ঠিক করতে পারবেন না। কিন্তু প্রকৃতিতে এমন অনেক ঔষধি গাছ-গাছরা আছে যা আপনার এই চর্মরোগ গোড়া থেকে নির্মূল করার ক্ষমতা রাখে।

জেনে নেওয়া যাক চর্মরোগ হওয়ার কারণ গুলি:

  1. অনেক সময় কোন কিছু বিষাক্ত জিনিস যদি আমাদের চামড়ায় লেগে যায় সেক্ষেত্রে চর্মরোগ হতে পারে।
  2. কোন বিষাক্ত পোকামাকড় দংশন করে সেক্ষেত্রে চর্মরোগ হতে পারে।

সে ক্ষেত্রে কোন ঔষধ মলম কাজে আসবে না। কারণ, সে ক্ষেত্রে বিষক্রিয়া টি আপনার শরীরের অভ্যন্তরে থাকে এবং তাকে গোড়া থেকে নির্মূল করার জন্য গাছ-গাছরার সাহায্য বাঞ্ছনীয়।

তাহলে চলুন জেনে নেওয়া যাক চর্মরোগ এর ঘরোয়া চিকিৎসায় ভাঁটফুল পাতার উপকারিতা এবং উপশম পাওয়ার জন্য একটি ঔষধি গাছ সম্পর্কে।

ঘেটু গাছ বা ভাঁটফুল পাতার উপকারিতা

ভাঁটফুল পাতার উপকারিতা

এই গাছের ফুল দেখে আপনাকে চিনতে হবে উপরোক্ত ছবিতে যে ফুলের ছবি দেওয়া হল সেটি হল ভাঁটফুল পাতা গাছ। এই পাতাটি প্রধানত বনে-জঙ্গলে, গ্রামের রাস্তার ধারে হতে দেখা যায়। গাছটির উচ্চতা 4 থেকে 5 ফুট হয়। এই গাছের পাতার রস কৃমি দূর করতেও পান করে থাকেন।

Benefits of Dandelion Leaf in Skin Disease in Bengali

 

  • প্রথমে সঠিক গাছটি চিহ্নিত করার পর সেখান থেকে কিছু পাতা তুলে নিন।
  • এরপর সেগুলি ভালো করে ধরে বেটে নিয়ে পেস্ট তৈরি করুন।
  • শরীরের যে স্থানে চর্মরোগ বর্তমান আছে সেই জায়গায় লেপন করুন।
  • পরিষ্কার কাপড় দিয়ে হালকা ভাবে বেঁধে রাখুন।

এইভাবে তিন থেকে চার দিন প্রতিদিন রাত্রিবেলায় সবার আগে এইভাবে লেপন করে বেঁধে রাখুন এবং সকালে খুলে ফেলুন। এর ফলে আপনি পরিলক্ষিত করবেন যে আপনার চর্মরোগ থেকে অনেক উপকার পেয়েছেন।

 চর্মরোগ হলে খাবার বিষয় কিছু মেনে চলতে হবে যেমন

  • নারকেল
  • তৈলাক্ত মাছ
  • ডিম
  • ইলিশ মাছ
  • বেগুন
  • চিংড়ি মাছ
  • শরীরের যে জায়গায় চর্মরোগ দিয়ে আছে সেই স্থানে সাবান দেবেন না।

যেকোনো চর্ম রোগের প্রতিকার করুন এই গাছ-গাছরা চিকিৎসা করে, চর্ম রোগ সম্পর্কে খুবই উপকারী ছিল এই আর্টিকেলটি আমি এর কিছু জিনিস ব্যবহার করে ভালো ফল পেয়েছি যা একেবারেই প্রাকৃতিক উপায় চর্ম রোগ নিরাময় করতে সাহায্য করে।

Disclaimer: উপরোক্ত রোগের বিষয় যে সমস্ত ভেষজ উদ্ভিদের দ্বারা রোগ নিরাময়ের বিষয় বলা হল সেগুলি ব্যবহারের পূর্বে অবশ্যই কোন  বা আয়ুর্বেদিক রোগ বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে পরামর্শ করবেন। রোগ নিরাময় পদ্ধতি গুলি যদি আপনি ব্যবহার করতে চান সেটি সম্পূর্ণ আপনার ব্যক্তিগত ব্যাপার, এর জন্য herbaltrees.in ওয়েবসাইট কোন ভাবেই দায়ী থাকবে না।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *